আল-জাজিরা ডকুমেন্টরিতে আবারো কেঁপে উঠল ক্রিকেট বিশ্ব। ক্রিকেটে ম্যাচ গড়াপেটা নিয়ে আরেকটি এক্সক্লুসিভ রিপোর্ট প্রকাশ করেছে কাতারভিত্তিক এ টিভি চ্যানেল। গরোববার তাদের বিশেষ প্রতিবেদনে ১৫টি ম্যাচের দিকে প্রশ্ন তোলা হয়।

যেখানে সন্দেহের তালিকায় আছে বাংলাদেশের একটি ম্যাচ। তাদের অনুসন্ধান শেষে জানিয়েছে- ২০১১ থেকে ২০১২ সাল, এই দুই বছরে ১৫টি ম্যাচে স্পট ফিক্সিং হয়েছে।
তারা জানাচ্ছে ২০১১ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জেতা ম্যাচেও নাকি হয়েছিল স্পট ফিক্সিং। ম্যাচটি অনুষ্ঠিত হয় চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে। ১৫টি ম্যাচের বেশির ভাগই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার।


১৫টি ম্যাচে ২৬বার ফিক্সিংয়ের অভিযোগ উঠে এসেছে। প্রতিটিই ছিল স্পট ফিক্সিং। ম্যাচের ছোট ছোট ঘটনা নিয়ে গড়াপেটা হয়েছে! ২০১১ ওয়ানডে বিশ্বকাপে শুধু বাংলাদেশের ম্যাচ নয়-সন্দেহের তালিকায় আছে অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে, ইংল্যান্ড-নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া-কেনিয়া, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচও আছে।

প্রতিবেদনে বলা হয় ২০১২ ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজেও স্পট ফিক্সিং হয়েছে।
আল জাজিরার নতুন এ ডকুমেন্টারি রিপোর্টের পর আইসিসির পক্ষ থেকে তথ্য-প্রমাণাদি জন্য আপিল করা হয়েছে। তবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার আবেদনে এখনো সাড়া দেয়নি টিভি চ্যানেলটি। আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট তাদের তদন্ত শুরু করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here